নেত্রকোণা সরকারি মহিলা কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

গত ১৭ মার্চ ২০২১ তারিখ বুধবার নেত্রকোণা জেলার নারী শিক্ষার অগ্রগামী বিদ্যাপীঠ নেত্রকোণা সরকারি মহিলা কলেজে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২০২১ উদযাপিত হয়। এ উপলক্ষে সকাল সাড়ে ছয়টায় মূল ভবনের সামনে অধ্যক্ষের পক্ষে শিক্ষক পরিষদের সম্পাদক ও রসায়ন বিভাগের সহকারি অধ্যাপক ড. মো. জুলহাস আলী মিয়া ও অন্যান্য শিক্ষকের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু করা হয়। পরে সকাল ৮টায় অধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলামের নেতৃত্বে একটি শোভাযাত্রা প্রশাসন ভবনের সামনে থেকে শুরু করে মোক্তারপাড়া মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক প্রদানের মাধ্যমে শেষ হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক প্রদানের সময় উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণসহ অন্যান্য শিক্ষক, ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। পরে কলেজ প্রাঙ্গণের ১০৭ নং কক্ষে সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও দিনের কর্মসূচি অনুযায়ী দুটি দেয়ালিকা প্রকাশ করা হয়। সকাল নয়টা থেকে শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় কবিতা আবৃত্তি প্রতিযোগিতা।

সকাল ৯টা ৪৫ মিনিটে জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটা হয় যাতে শিক্ষক কর্মকর্তা কর্মচারী ও ছাত্রীরা অংশগ্রহণ করে৷সকাল দশটায় জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়৷ উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজের সুযোগ্য অধ্যক্ষ জনাব প্রফেসর মো. সিরাজুল ইসলাম ৷বিশেষ অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক জনাব কাজী ফারুক আহাম্মদ ৷আর অনুষ্ঠানের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন শিক্ষক পরিষদের সম্পাদক জনাব ড. মো: জুলহাস আলী মিয়া ৷আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যক্ষ, উপাধ্যক্ষ এবং বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। আলোচনায় বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার বিভিন্ন দিক তুলে ধরা হয়।

উক্ত আলোচনায় অংশগ্রহণ করেন শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ। আলোচনা শেষে প্রতিযোগিতাসমূহের পুরস্কার বিতরণ করা হয় এবং বঙ্গবন্ধু, তাঁর পরিবারের শহীদ সদস্যগণ ও মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী লাখো শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক জনাব আবু ফারুক মো: আব্দুল হান্নান৷

সবশেষে দুপুর ১২টায় সঙ্গীতানুষ্ঠান ও নৃত্য পরিবেশন করা হয়। দেশাত্ববোধক গান পরিবেশন করে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী নুসরাত তাবাসসুম রিচি৷ নৃত্য পরিবেশনায় অংশগ্রহণ করে শিক্ষার্থী পারমিতা সরকার ও তার দল। অন্যান্য কর্মসূচির মধ্যে মেইন গেট, প্রশাসনিক ভবন ও ও বিভিন্ন ভবনে আলোকসজ্জা করা হয়।