About The College

নেত্রকোণা সরকারি মহিলা কলেজের

সংক্ষিপ্ত ইতিহাস

১৯৬৯ সালে অত্র এলাকায় নারী শিক্ষা বিকাশের লক্ষ্যে তৎকালীন কতিপয় বিদ্যোৎসাহী ব্যক্তি এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ নেত্রকোণা শহরে একটি মহিলা কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। কলেজে সংরক্ষিত নথিপত্র পর্যালােচনা করে নিম্নোক্ত এড-হক-কমিটির তালিকা পাওয়া যায়।

তালিকা

তৎকালীন মহকুমা প্রশাসক জনাব সৈয়দ জাভেদ ইকবাল বােখারী (সি.এস.পি), তৎকালীন পৌরসভার চেয়ারম্যান নূরুল ইসলাম খান এবং নেত্রকোণা কলেজের তৎকালীন অধ্যক্ষ জনাব তছদ্দক আহমেদ প্রমুখের প্রত্যক্ষ সহযােগিতায় কলেজটি প্রতিষ্ঠিত হয়।

 

ডােনার (দাতা): জনাব নওয়াব আলী আকন্দ (তৎকালীন স্থানীয় ব্যবসায়ী) ৪০,০০০/-(চল্লিশ হাজার) টাকা শুরুতেই কলেজের জন্য দান করেন এবং পরবর্তী সময়ে তাঁকে আরও ১০,০০০/-(দশ হাজার) টাকা দেওয়ার জন্য অনুরােধ করা হয়। সে সভাতেই তাঁর নামে কলেজটি করার প্রস্তাব করা হয় এবং কলেজটির নামকরণ করা হয় এন, আকন্দ মহিলা কলেজ, নেত্রকোণা ‘। স্বাধীনতা উত্তরকালে কলেজটির নামকরণ করা হয় নেত্রকোণা মহিলা কলেজ এবং ০৯/০৯/১৯৯১ তারিখে জাতীয়করণের পরে কলেজটি ‘ নেত্রকোণা সরকারি মহিলা কলেজ; নেত্রকোণা’ নামে আত্মপ্রকাশ করে।

 

বর্তমানে এ কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক, বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা শাখা এবং স্নাতক (পাস) কোর্সে বি.এ এবং বি.এস.এস কোর্স চালু রয়েছে। ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে নেত্রকোণা জেলার তত্ত্বালীন মাননীয় সংসদ সদস্য এবং বর্তমান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বীর মুক্তিযােদ্ধা জনাব আশরাফ আলী খান খসরু এম.পি. মহােদয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে অত্র কলেজে অনার্স কোর্স চালুর মধ্যদিয়ে এলাকায় নারী শিক্ষার একটি বিশাল ক্ষেত্র উন্মােচিত হয়। | বর্তমানে কলেজটির অবকাঠামাে উন্নয়নে ৬ তলা দুটি ভবন বরাদ্ধ হয়ে আছে। কিন্তু জায়গা স্বল্পতার জন্য ভবনের কাজ শুরু করা যাচ্ছে না। মাননীয় প্রতিমন্ত্রী মহােদয় এ ব্যাপারে খুবই তৎপর এবং তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় জায়গা সম্প্রসারণের কাজটি খুবই দ্রুত গতিতে সম্পাদিত হবে। অবকাঠামােগত সমস্যা দূরীভূত হল এই কলেজটি নেত্রকোণা জেলার নারী উচ্চ শিক্ষা এবং নারীক্ষমতায়নে নতুন দিগন্তের সৃষ্টি করবে।